বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা হেড টু হেড পরিসংখ্যান

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা হেড টু হেড পরিসংখ্যান

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা যে কোন সিরিজ বা বড় কোন টুর্নামেন্টে বাংলাদেশ শ্রীলঙ্কা মুখোমুখি হলেই অনেকেই তাদের পরিসংখ্যান খুজে থাকেন। তাই আজ আমরা বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা হেড টু হেড পরিসংখ্যান নিয়ে আলোচনা করব।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা হেড টু হেড পরিসংখ্যান


বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা পরিসংখ্যানের দিকে নজর দিতে হলে শুরু থেকে বর্তমান পর্যন্ত আলোচনা করতে হবে। তাই আমরা বাংলাদেশ vs শ্রীলঙ্কা পরিসংখ্যানের এই আর্টিকেলটি প্রতিটি সিরিজ টুর্নামেন্ট শেষে প্রতিনিয়ত আপডেট করব। যাতে আপনারা বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা পরিসংখ্যানের সর্বশেষ অবস্থা জানতে পারেন। চলুন তাহলে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা হেড টু হেড পরিসংখ্যান জেনে নেয়।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা হেড টু হেড পরিসংখ্যান

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা এখনো পর্যন্ত বহুবার ওয়ানডে, টি টোয়েন্টি ও টেস্ট ম্যাচে একে অপরের মুখোমুখি হয়েছে সেই ম্যাচ গুলোতে পরিসংখ্যানের দিক থেকে কারা এগিয়ে আছে এই নিয়ে বিস্তারিত আলোচনা করব। নিচে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার যে সকল পরিসংখ্যানের দিক নিয়ে আলোচনা করা হবে তার তালিকা দেওয়া হলো,

  • বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ওয়ানডে পরিসংখ্যান
  • বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা টি টোয়েন্টি পরিসংখ্যান
  • বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা টেস্ট পরিসংখ্যান
  • বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ওয়ানডে বিশ্বকাপ পরিসংখ্যান
  • বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা এশিয়া কাপ পরিসংখ্যান

নিচে Bangladesh vs Srilanka পরিসংখ্যান নিয়ে আলোচনা করা হলো।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ওয়ানডে পরিসংখ্যান

বাংলাদেশ এখনো পর্যন্ত শ্রীলঙ্কা সাথে ODI Cricket এ ৫৪ বার মুখোমুখি হয়েছে। হেড টু হেড দেখায় ওয়ানডে শ্রীলঙ্কা ৪২ টি ম্যাচে অন্যদিকে বাংলাদেশের জায় মাত্র ১০ ম্যাচে এর মধ্যে ২ টি ম্যাচ পরিত্যক্ত হয়। তাই বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ওয়ানডে পরিসংখ্যানের দিকে থাকালে দেখা যায় শ্রীলঙ্কা বাংলাদেশ থেকে এগিয়ে আছে। এরমধ্যে বাংলাদেশ হোম কন্ডিশনে জয় পায় ৬ ম্যাচে আর শ্রীলঙ্কা হোম কন্ডিশনে জয় পায় ২০ ম্যাচে।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ওয়ানডে পরিসংখ্যান মোট ম্যাচ ৫৭ টি
বাংলাদেশশ্রীলঙ্কার জয়
১২       ৪৩

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা টি টোয়েন্টি পরিসংখ্যান

আইসিসির অন্যতম গুরুত্বপূর্ণ একটি ইভেন্ট হলো টি টোয়েন্টি সিরিজ। এখনো পর্যন্ত বাংলাদেশ ১৩ বার হেড টু হেড বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা টি টোয়েন্টি পরিসংখ্যান সাথে খেলেছে। এই ১৩ বারের দেখায় সর্বাদিক জয় শ্রীলঙ্কার। শ্রীলঙ্কা ৯ বার অন্যদিকে বাংলাদেশের জয় মাত্র ৪ ম্যাচে তাই টি টোয়েন্টি পরিসংখ্যানের দিকে তাকালে বলা যায় বাংলাদেশ থেকে শ্রীলঙ্কা এগিয়ে রয়েছে।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা  টি২০ পরিসংখ্যান মোট ম্যাচ ১৬ টি
বাংলাদেশশ্রীলঙ্কার জয়
০৫       ১১

এরমধ্যে বাংলাদেশ হোম কন্ডিশনে জয় পায় ১ ম্যাচে আর শ্রীলঙ্কা হোম কন্ডিশনে জয় পায় ২ ম্যাচে।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা টেস্ট পরিসংখ্যান

টেস্ট ক্রিকেটকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলা হয়। এই টেস্টে এখনো পর্যন্ত বাংলাদেশ দল শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছে ২৪ বার। হেড টু হেড দেখায় সর্বোচ্চ জয় লংকার। শ্রীলঙ্কা ১৮ ম্যাচে জয় পায় অন্যদিকে বাংলাদেশের জয় মাত্র ১ ম্যাচে। তাছাড়া ৫ টি টেস্ট ম্যাচ ড্র হয়। শ্রীলঙ্কা তাদের হোম কন্ডিশনে ১১ টি ম্যাচ জিতে।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা টেস্ট পরিসংখ্যান মোট ম্যাচ ২৪ টি
বাংলাদেশশ্রীলঙ্কার জয়
০১       ১৮

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ওয়ানডে বিশ্বকাপ পরিসংখ্যান

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ ও শ্রীলঙ্কা ৫ বার মুখোমুখি হয়েছে। ৫ বারের দেখায় শ্রীলঙ্কা ৩ বার জয় পায় অপরদিকে বাংলাদেশ জয় পায় ১ ম্যাচে। বাকি ১ টি ম্যাচ পরিত্যক্ত হয়। ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান ২৮২ অন্যদিকে শ্রীলঙ্কার বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ রান ৩৩২।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ওয়ানডে বিশ্বকাপ পরিসংখ্যান মোট ম্যাচ ০৫ টি
বাংলাদেশশ্রীলঙ্কার জয়
০১      ০৩

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা এশিয়া কাপ পরিসংখ্যান

এশিয়া কাপ এশিয়া মহাদেশের দলগুলো নিয়ে এসিসির অধীনে যে টুর্নামেন্ট আয়োজন করা হয়। এশিয়াকাপে এখনো পর্যন্ত বাংলাদেশ ও শ্রীলঙ্কা ১৭ বার হেড টু হেড মুখোমুখি হয়েছে। এরমধ্যে বাংলাদেশ ৩ ম্যচে জয় পায় অন্যদিকে শ্রীলঙ্কা ১৪ ম্যাচে জয়লাভ করে। তাই এশিয়া কপের পরিসংখ্যানেও এগিয়ে রইল শ্রীলঙ্কা।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা এশিয়া কাপ পরিসংখ্যান মোট ম্যাচ ১৭ টি
বাংলাদেশশ্রীলঙ্কার জয়
০৩       ১৪

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা পরিসংখ্যান বিশ্লেষণ

ওয়ানডে টি টোয়েন্টি কিংবা টেস্ট অথবা ওয়ানডে বিশ্বকাপ বা এশিয়া কাপ যে স্থানেই বিচার বিশ্লেষণ করি না কেন সব জায়গায় এগিয়ে রাখতে হবে শ্রীলঙ্কাকে কারণ শ্রীলঙ্কা সবদিক থেকে বাংলাদেশ থেকে এগিয়ে রয়েছে। 

তবে আশার কথা হলো এখানে যে পরিসংখ্যান গুলো উল্লেখ করা হয়েছে সবগুলো দুই দলের শুরু থেকে বর্তমান পর্যন্ত। এখন যদি আমরা বর্তমান সময়ে বাংলাদেশ ও শ্রীলঙ্কা দলের পরিসংখ্যান বিশ্লেষণ করি তাহলে বাংলাদেশকে এগিয়ে রাখতে হবে। কারণ বর্তমান বাংলাদেশ দল শ্রীলঙ্কা থেকে অনেকাংশে এগিয়ে। তবে ক্রিকেট যেহুত অনিশ্চয়তার খেলা তাই এখনে পরিসংখ্যান দিয়ে কিছু হয় না। এখানে ছোট দল বা বড় দল বলতে কোন কিছুই নেই কারণ যে কোন দিন যে কোন দল হারতে বা জিততে পারে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url