বিপিএল অলটাইম চ্যাম্পিয়ন তালিকা

বিপিএল অলটাইম চ্যাম্পিয়ন তালিকা

বাংলাদেশের সেরা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট হলো বাংলাদেশ প্রিমিয়ার লীগ বিপিএল। বর্তমানে বেশকিছু বছর যাবত বিপিএল নিয়মিত আয়োজন করে আসছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। বিপিএলের যে কোন নতুন আসর আসলে বা শেষ হলে আমরা সবাই বিপিএল নিয়ে ঘাটাঘাটি করি যার ফলে আমরা বিপিএলের চ্যাম্পিয়ন লিস্ট বা কোন দল কতবার বিপিএল শিরোপা জিতেছে এই ব্যাপরে বিস্তারিত জানতে চাই। 

বিপিএল অলটাইম চ্যাম্পিয়ন তালিকা

সে জন্য আজ আমরা এই পোস্টের মাধ্যমে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের অলটাইম চ্যাম্পিয়ন তালিকা সম্পর্কে আলোচনা করব।

প্রথম বিপিএল কবে অনুষ্ঠিত হয়

প্রথম বিপিএল বা বিপিএলের প্রথম আসর ২০১২ সালে অনুষ্ঠিত হয়। । ৯ ফেব্রুয়ারি প্রথম বিপিএলের উদ্বোধন করা হয়। শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম, ঢাকায় এই টুর্নামেন্টের উদ্বোধন করেন বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান। ২০১২ সালের প্রথম বিপিএল আসরে মোট ৬ টি দল অংশগ্রহণ করেছিল।

বিপিএল আসর সমূহ 

২০১২-২০২৪ পর্যন্ত বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের মোট ১০ টি আসর খেলা হয়েছে মাঝখানে কয়েকটি আসর অনুষ্ঠিত হয়নি। চলুন জেনে নেয়া যাক কোন সালে বিপিএলের কোন আসর অনুষ্ঠিত হয়।

  • বিপিএল ২০১২ প্রথম আসর। 
  • বিপিএল ২০১৩ দ্বিতীয় আসর। 
  • বিপিএল ২০১৫ তৃতীয় আসর। 
  • বিপিএল ২০১৬ চতুর্থ আসর। 
  • বিপিএল ২০১৭ পঞ্চম আসর।
  • বিপিএল ২০১৮ ষষ্ঠ আসর। 
  • বিপিএল ২০১৯ সপ্তম আসর। 
  • বিপিএল ২০২২ অষ্টম আসর। 
  • বিপিএল ২০২৩ নবম আসর।
  • বিপিএল ২০২৪ দশম আসর।

এখনো পর্যন্ত বিপিএলের এই আসর গুলো অনুষ্ঠিত হয়।

বিপিএল অলটাইম চ্যাম্পিয়ন তালিকা

বিপিএলের যাত্রা ২০১২ সালে শুরু হয়ে সর্বশেষ বিপিএল ২০২৪ আসর দিয়ে এখনো পর্যন্ত মোট ১০ টি আসর খেলা সম্পন্ন হয়। মাঝখানে কিছু বছর বিপিএলের কোন আসর অনুষ্ঠিত হয়নি। কারণ বিভিন্ন অনিয়ম এবং করোনা ভাইরাসের কারণে তারপরও এখনো পর্যন্ত অনুষ্ঠিত হওয়া বিপিএলের আসর গুলোর চ্যাম্পিয়ন তালিকা সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো। 

বিপিএল ২০২৪ দশম আসর

বিপিএলের দশম আসর বা বিপিএল ২০২৪ আসর ৭ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়। বাংলাদেশের তিনটি ভেন্যু ঢাকা, সিলেট ও চট্টগ্রামে সবগুলো ম্যাচ আয়োজিত হয়। অনান্য বিপিএল থেকে এই আসরটি একটু ভিন্ন ছিল। কারণ বিপিএল ২০২৪ আসরের গ্রাফিক্স ছিল চোখ ধাধানো। 

২০২৪ বিপিএল আসরে তামিম বনাম সাকিব কন্ট্রভার্সি রূপ নেয় অলিখিত যুদ্ধে। বিপিএল ২০২৪ আসরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ হয়ে দাঁড়ায় সাকিব বনাম তামিমের খেলা। বিপিএল ২০২৪ এর ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হয় ফরচুন বরিশাল। ফরচুন বরিশাল কুমিল্লাকে হারিয়ে প্রথম বারের মতো বিপিএলের চ্যাম্পিয়ন হয়। ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্স আগে ব্যাট করে ২০ ওভারে ১৫৪ রান করে ৬ উইকেটের বিনিময়ে। জবাবে ফরচুন বরিশাল ১৯ ওভারে ৪ উইকেটে ১৫৭ রান করে জয়লাভ করে।

২০২৪ বিপিএলে টুর্নামেন্ট সেরা এবং ফাইনালে ম্যান অফ দ্যা ম্যাচের পুরুষ্কার জিতেন তামিম ইকবাল খান। আর সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় নাম লেখান শরিফুল ইসলাম। 

বিপিএল ২০২৩ নবম আসর

বিপিএল ২০২৩ আসরকে বিপিএল নবম আসর নামেও ডাকা হয়। বিপিএল নবম আসর ৭ টি দলের অংশগ্রহণে ২০২৩ সালে শুরু হয়। বিপিএল নবম আসর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল কারণ বিপিএলের নবম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বিপিএল ২০২৩ আসরের ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্স সিলেট স্টাইকার্সকে ৭ উইকেটে হারিয়ে চতুর্থ বারের মতো বিপিএলের শিরোপা জিতে নেয়। 

বিপিএল ২০২৩ আসরে টুর্নামেন্ট সেরার পুরুষ্কার জিতেন নাজমুল হোসেন শান্ত তার সাথে তিনি ৬১৬ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রহকের তালিকায় ছিলেন প্রথম। ১৭ উইকেট নিয়ে কুমিল্লার তানভীর ইসলাম বিপিএলের সর্বোচ্চ উইকেট শিকারী বোলার নির্বাচিত হন।

বিপিএল ২০২২ অষ্টম আসর

বিপিএলের অষ্টম আসর ২০২২ সালে আয়োজিত হয়। ২০২২ বিপিএল ৬ দল নিয়ে আয়োজিত হয়েছিল কারণ তখন রংপুর রাইডার্স এই আসর অংশগ্রহণ করেনি। বিপিএল ২০২২ আসরে চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এই আসরে চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে বিপিএলের তৃতীয় শিরোপা জিতার রেকর্ড করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বিপিএল ২০২২ ফাইনাল আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফরচুন বরিশালকে ৭ উইকেটে হারায়। এই আসরে টুর্নামেন্ট সেরার পুরুষ্কার জিতেন ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। সর্বোচ্চ রানের মালিক হন উইল জ্যাক (চট্টগ্রাম চ্যালেঞ্জার্স) এবং সর্বোচ্চ উইকেট নেন মুস্তাফিজুর রহমান (কুমিল্লা ভিক্টোরিয়ান্স)।

বিপিএল ২০১৯ সপ্তম আসর 

বিপিএলের সপ্তম আসর ২০১৯ সালে আয়োজন করা হয়। এই আসরে মোট ৭ টি দল অংশগ্রহণ করেছিল। বিপিএল ২০১৯ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল রাজশাহী রয়েলস। আর এটি ছিল রাজশাহী রয়েলসের প্রথম শিরোপা। বিপিএল ২০১৯ আসরের ফাইনালে রাজশাহী রয়েলস খুলনা টাইগার্সকে ২১ রানে হারায়। 

বিপিএল ২০১৮ ষষ্ঠ আসর 

বিপিএল ২০১৮ কে বিপিএলের ৬ষ্ঠ আসর হিসেবে ধরা হয়। বিপিএলের ষষ্ঠ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বিপিএলের ষষ্ঠ আসর ৭ দলকে নিয়ে অনুষ্ঠিত হয়। বিপিএলের ষষ্ঠ আসরের শিরোপা জয় ছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দ্বিতীয় শিরোপা। ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ঢাকা ডায়নামাইটসকে ১৭ রানে হারিয়ে ছিল। এই আসরে টুর্নামেন্ট সেরার পুরুষ্কার জিতেছিল সাকিব আল হাসান। বিপিএল ২০১৮ আসরে সাকিব আল হাসান ঢাকা ডায়নামাইটের হয়ে খেলেন। 

বিপিএল ২০১৭ পঞ্চম আসর 

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের পঞ্চম আসর ৭ দলকে নিয়ে ২০১৭ সালে অনুষ্ঠিত হয়। বিপিএল ২০১৭ আসরে রংপুর রাইডার্স প্রথম বারের মোত বিপিএলের চ্যাম্পিয়ন হয়। বিপিএল ২০১৭ আসরের ফাইনালে রংপুর রাইডার্স ঢাকা ডায়নামাইটসকে ৫৭ রানে হরিয়ে বিপিএল ২০১৭ আসরের শিরোপা জিতে নেয়। 

বিপিএল ২০১৭ আসরে ২২ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারী হয় সাকিব আল হাসান। আর ৪৮৫ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহক হন ক্রিস গেইল। তাছাড়া বিপিএল ২০১৭ আসরের সেরা খেলোয়াড় নির্বাচিত হয় ক্রিস গেইল।

বিপিএল ২০১৬ চতুর্থ আসর

বিপিএল ২০১৬ ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগে বিপিএলের চতুর্থ আসর। এই আসরে মোট ৭ টি দল অংশগ্রহণ করে। বিপিএলের চতুর্থ আসরে চ্যাম্পিয়ন হয় ঢাকা ডায়নামাইটস। এই শিরোপা নিয়ে বিপিএলে ঢাকা ফ্রেঞ্চাইজির ৩য় শিরোপা হয়। ফাইনালে তারা রাজশাহী কিংসকে ৫৬ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে। বিপিএল ২০১৬ আসরের টুর্নামেন্ট সেরার পুরুষ্কার জিতেছিল মাহমুদউল্লাহ রিয়াদ। 

বিপিএল ২০১৫ তৃতীয় আসর 

বিপিএল ২০১৫ হলো বিপিএলের তৃতীয় আসর এই আসরে ৬ দল অংশগ্রহণ করেছিল। ২০১৫ সালে অনুষ্ঠিত হওয়া এই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এটি ছিল প্রথম বিপিএলের শিরোপা। ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্স বরিশাল বুলসকে ৩ উইকেটে হারায়। 

বিপিএল ২০১৫ আসরে টুর্নামেন্ট সেরার শিরোপা জিতে কুমিল্লার আজহার জায়দী। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় প্রথম হন কুমারা সাঙ্গাকারা।

বিপিএল ২০১৩ দ্বিতীয় আসর 

২০১৩ সালে বিপিএলের দ্বিতীয় আসর অনুষ্ঠিত হয়। এই আসরে ৭টি দল অংশগ্রহণ করে। বিপিএল ২০১৩ আসরে চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটর। মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে মূলত ঢাকা দল খেলেছিল সেইবার। ফাইনালে ঢাকা গ্ল্যাডিয়েটরস চিটাগং কিংসকে ৪৩ রানের হারায়। টুর্নামেন্ট সেরার পুরুষ্কার জিতেন সাকিব আল হাসান। 

বিপিএল ২০১২ প্রথম আসর

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের যাত্রা শুরু হয়েছিল ২০১২ সালে। ২০১২ বিপিএলকে বিপিএলের প্রথম আসর হিসেবে ডাকা হয়। বিপিএলের প্রথম আসরে ৬ টি দল অংশগ্রহণ করে। এই আসরে চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটর। ফাইনালে ঢাকা গ্ল্যাডিয়েটরস বরিশাল বার্নাসকে ৮ উইকেটে হরায়। 

বিপিএল ২০১২ আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় প্রথম হন আহমেদ শেজাদ। টুর্নামেন্ট সেরা সাকিব আল হাসান।

বিপিএল চ্যাম্পিয়ন লিস্ট 

উপরে বিপিএলের সবগুলো আসরের চ্যাম্পিয়ন তালিকা নিয়ে আলোচনা করা হয়েছে। এখন নিচে বিপিএল ২০১২ আসর থেকে ২০২৪ আসর পর্যন্ত অনুষ্ঠিত হওয়া সবগুলো আসরের চ্যাম্পিয়ন লিস্ট দেওয়া হলো,

বছরজয়ীদলরানারআপ
২০২৪ফরচুন বরিশালকুমিল্লা ভিক্টোরিয়ান্স
২০২৩কুমিল্লা ভিক্টোরিয়ান্সসিলেট স্টাইকার্স
২০২২কুমিল্লা ভিক্টোরিয়ান্সবরিশাল
২০১৯রাজশাহী রয়েলসখুলনা টাইগার্স
২০১৮কুমিল্লা ভিক্টোরিয়ান্সঢাকা ডায়নামাইটস
২০১৭রংপুর রাইডার্সঢাকা ডায়নামাইটস
২০১৬ঢাকা ডায়নামাইটসরাজশাহী কিংস
২০১৫কুমিল্লা ভিক্টোরিয়ান্সবরিশাল বুলস
২০১৩ঢাকা গ্ল্যাডিয়েটরসচিটাগাং কিংস
২০১২ঢাকা গ্ল্যাডিয়েটরসবরিশাল বার্নাস

বিপিএল চ্যাম্পিয়ন অধিনায়ক তালিকা

বিপিএল সবগুলো আসরে চ্যাম্পিয়ন দলগুলোর অধিনায়ক কারা ছিলেন এখন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। চলুন তাহলে একনজরে জেনে নেয়া যাক বিপিএল চ্যাম্পিয়ন অধিনায়ক তালিকা সম্পর্কে,

বছরচ্যাম্পিয়ন দলঅধিনায়ক
২০২৪ফরচুন বরিশালতামিম ইকবাল
২০২৩কুমিল্লা ভিক্টোরিয়ান্সইমরুল কায়েস
২০২২কুমিল্লা ভিক্টোরিয়ান্সইমরুল কায়েস
২০১৯রাজশাহী রয়েলসআন্দ্রে রাসেল
২০১৮কুমিল্লা ভিক্টোরিয়ান্সইমরুল কায়েস
২০১৭রংপুর রাইডার্সমাশরাফি বিন মর্তুজা
২০১৬ঢাকা ডায়নামাইটসসাকিব আল হাসান 
২০১৫কুমিল্লা ভিক্টোরিয়ান্সমাশরাফি বিন মর্তুজা
২০১৩ঢাকা গ্ল্যাডিয়েটরসমাশরাফি বিন মর্তুজা
২০১২ঢাকা গ্ল্যাডিয়েটরসমাশরাফি বিন মর্তুজা

বিপিএলের সবচেয়ে সফল অধিনায়ক

বিপিএলের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে ধরা হয়ে মাশরাফি বিন মর্তুজাকে কারণ অধিনায়ক মাশরাফি এখনো পর্যন্ত ৪ বার বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের শিরোপা জিতে যার কারণে বর্তমানে মাশরাফিকে বিপিএলের সবচেয়ে সফল অধিনায়ক ধরা হয়। বিপিএলে সফল অধিনায়কের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ইমরুল কায়েস। ইমরুল কায়েস এখন পর্যন্ত অধিনায়ক হিসেবে তিন বার বিপিএলের শিরোপা জিতেন। 

বিপিএলে কে কতবার কাপ নিয়েছে

বিপিএলে কে কতবার কাপ নিয়েছে বা বিপিএল কে কতবার নিয়েছে এই নিয়ে বির্তক দেখা যায়। চলুন তাহলে জেনে নেয়া যায় কোন দল কতবার বিপিএলে শিরোপা নিয়েছে। 
এখনো পর্যন্ত বিপিএলে সবচেয়ে বেশি শিরোপা নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কুমিল্লা এখনো পর্যন্ত ৪ বার বিপিএলের শিরোপা নিয়েছে। বিপিএলের শিরোপা জয়ের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা তারা এখনো পর্যন্ত ৪ বার বিপিএলের শিরোপা জিতে। নিচে বিপিএল কে কতবার নিয়েছে তার তালিকা দেওয়া হলো,
যতবার চ্যাম্পিয়ন দলজয়ী বছর
৪ বারকুমিল্লা ভিক্টোরিয়ান্স২০১৫, ২০১৯, ২০২২, ২০২৩
৩ বারঢাকা ডমিনের্টস২০১২, ২০১৩, ২০১৬
১ বার ফরচুন বরিশাল২০২৪
১ বাররাজশাহী রয়েলস২০১৯
১ বাররংপুর রাইডার্স২০১৭

বিপিএল নিয়ে কিছু প্রশ্নের উত্তর

বিপিএল ২০২৪ সর্বোচ্চ রান কার?

বিপিএল ২০২৪ আসরে সর্বোচ্চ সংগ্রাহক হলেন তামিম ইকবাল খান। 

বি পি এল ২০২৩ কত তম আসর?

বিপিএল ২০২৩ ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের নবম তম আসর।

2024 সালের বিপিএলে কয়টি দল আছে?

২০২৪ বিপিএলে ৭ টি দল অংশগ্রহণ করেছিল। 

বিপিএল এর মালিক কে?

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অধীনে বিপিএল গর্ভানিং কাউন্সিল বিপিএলের মালিকানায় কাজ করে। 

কুমিল্লা ভিক্টোরিয়ান্স কতবার চ্যাম্পিয়ন?

সর্বশেষ ২০২৪ বিপিএল আসর শেষে কুমিল্লা ভিক্টোরিয়ান্স এখনো পর্যন্ত ৪ বার বিপিএলের চ্যাম্পিয়ন। 

কুমিল্লা ভিক্টোরিয়ান্স মালিক কে?

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক হলেন নাফিসা কামাল।

BPL 2024 কত তম আসর?

বিপিএল ২০২৪ ছিল দশম আসর।

বিপিএলে সর্বোচ্চ রান কত?

বিপিএলে সর্বোচ্চ রান হলো ২৩৯ যা কুমিল্লা ভিক্টোরিয়ান্স ২০২৪ বিপিএল আসরে আগে ব্যাট করে সংগ্রহ করেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url