আইপিএলে সবচেয়ে বেশি রেকর্ড যাদের

আইপিএলে সবচেয়ে বেশি রেকর্ড যাদের

আইপিএলের নতুন কোন আসর আসলেই পুরাতন আসরে কোন ক্রিকেটার কেমন পারফরম্যান্স করেছে বা আইপিএলে কাদের রেকর্ড ভাল তা নিয়ে ফ্যানদের মধ্যে আলাদা চর্চা লক্ষ করা যায়। অনেকেই আলাদাভাবে খোঁজেন আইপিএলের বিভিন্ন তথ্য যেমন আইপিএলে সবচেয়ে বেশি সেঞ্চুরি কার, আইপিএলে সবচেয়ে বেশি ছয় কে মেরেছে, আইপিএলে সবচেয়ে বেশি উইকেট কোন ক্রিকেটারের।

আইপিএলে সবচেয়ে বেশি রেকর্ড যাদের

সেজন্য আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে আইপিএলের শুরু থেকে বর্তমান পর্যন্ত সবচেয়ে বেশি রেকর্ডধারী ক্রিকেটার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই এই সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

আইপিএলে সবচেয়ে বেশি রান কার

Most runs in ipl বা আইপিএলে সবচেয়ে বেশি রান কার চলুন জেনে নেয়।আইপিএল ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি রান সংগ্রাহকের তালিকায় প্রথম স্থানে রয়েছেন বিরাট কোহলি। বিরাট এখনো পর্যন্ত ২৩৭ টি ম্যাচ খেলে মোট ৭২৬৩ রান করে প্রথম স্থানে রয়েছেন। আইপিএলে সবচেয়ে বেশি রান নোওয়ার তালিকায় দ্বিতীয় স্থানে আছেন শিখর ধাওয়ান তিনি ৬৬১৭ রান করেন। 

তাছাড়া ডেভিড ওয়ার্নার ৬৩৯৭ রান, রহিত শার্মা ৬২১১ রান, সুরেশ রায়না ৬২১১ রান করেন।

আইপিএলে সবচেয়ে বেশি ছয় কার

IPL MOST SIX বা আইপিএলে সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ড কার চলুন জেনে নেয়া যাক। আইপিএলে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ড ধরে রেখেছেন ক্রিসে গেইল৷ IPL থেকে বিধায় নেয়া সাবেক এই ক্রিকেটার এখনো পর্যন্ত আইপিএলের সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ড ধরে রেখেছেন। ক্রিস গেইল আইপিএলে মোট ৩৫৭ টি ছয় মারেন।

সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ডে দ্বিতীয় অবস্থানে আছেন ভারতের অধিনায়ক রহিত শার্মা। তার ছয়ের সংখ্যা ২৫৫ টি। তাছাড়া এবিডি ভিলিয়ার্স ২৫১ টি, এমএস ধোনি ২৩৯ টি, বিরাট কোহলি ২৩৩ টি ছয় মারেন। তবে আইপিএলের এক আসরে সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ডও ক্রিস গেইলের তিনি ২০১২ সালে আইপিএলের আসরে ৫৯ টি ছয় মারেন।

আইপিএলে সবচেয়ে বেশি সেঞ্চুরি কার

IPL Most Centuries বা আইপিএলে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড কে করেন এখন এই সম্পর্কে জানবো। আইপিএল টি টোয়েন্টি লিগে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড ধরে রেখেছেন বিরাট কোহলি। বিরাট কোহলি এখনো পর্যন্ত আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি সেঞ্চুরি করেন। বিরাট কোহলির আইপিএলে সেঞ্চুরির সংখ্যা ৭ টি। 

আইপিএলে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন ক্রিস গেইল। আইপিএলে গেইলের সেঞ্চুরির সংখ্যা ৬ টি। তাছাড়া বাটলার ৫ টি, ডেভিড ওর্য়ানার ৪ টি, শেন ওয়াটসন ৪ টি ও কেএল রাহুল ৪ টি সেঞ্চুরি করেন। তবে আইপিএলে এক ইনিংসে সবচেয়ে বেশি রান করার রেকর্ড করেন ক্রিস গেইল। গেইল পুনে ওরিয়র্সের বিপক্ষে ১৭৫ রানের সর্বোচ্চ ইনিংস খেলেছিলেন। 

আইপিএলে সবচেয়ে বেশি ফিফটি কার

আইপিএলে সবচেয়ে বেশি ফিফটির রেকর্ড কার বা most Fifty in ipl কোন প্লেয়ারের চলুন জেনে নেয়। আইপিএলে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি ফিফটি করেন ডেভিড ওয়ার্নার। ওয়ার্নার সবচেয়ে বেশি ৬০ টি হাফ সেঞ্চুরি বা ফিফটি করেন। এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন বিরাট কোহলি। বিরাটের ফিফটির সংখ্যা ৫৬ টি। 

আইপিএলে সবচেয়ে বেশি ফিফটির তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন শিখর ধাওয়ান তার ফিফটির সংখ্যা ৫২ টি। তাছাড়া আইপিএল ইতিহাসে দ্রুত ফিফটির অধিকারী হলেন জয়শাওয়াল তিনি মাত্র ১৩ বলে ফিফটি করার রেকর্ড করেছিলেন। 

আইপিএলে সবচেয়ে বেশি চার কার

আইপিএলে সবচেয়ে বেশি চার মরার রেকর্ড ধরে রেখেছেন এখনো পর্যন্ত শিখর ধাওয়ান। শিখর ধাওয়ান আইপিএল ইতিহাসে সবচেয়ে বেশি বাউন্ডারি মারেন তিনি এখনো পর্যন্ত ৭৫০ টি চার মারেন। বাউন্ডারি মারার ইতিহাসে দ্বিতীয় স্থানে আছে অজি ক্রিকেটার ডেভিড ওয়ার্নার তিনি মোট ৪ মারেন ৬৩৯ টি। 

তাছাড়া, বিরাট কোহলি ৬৩০ টি, রহিত শার্মা ৫০৬ টি এবং গৌতম গাম্ভীর ৪৯২ টি বাউন্ডারি মারেন। 

আইপিএলে সবচেয়ে বেশি উইকেট কার 

Most Wickets in IPL বা আইপিএলে সবচেয়ে বেশি উইকেট হলো যুজবেন্দ্র চাহালের। চাহাল আইপিএল ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি উইকেট শিকারী বোলার তিনি এখনো পর্যন্ত ১৮৭ টি উইকেট নেন মোট ম্যাচ খেলেন ১৪৫ টি। উইকেট শিকারের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন ব্রাভো তিনি ১৬১ টি ম্যাচ খেলে নিয়েছেন ১৮৩ টি উইকেট। 

এছাড়া,  পিযুশ চাউলা ১৮১ ম্যাচে ১৭৯ উইকেট, অমিত মিশর্রা ১৬১ ম্যাচে ১৭৩ উইকেট, আশউইন ১৯৭ ম্যাচে ১৭১ উইকেট নিয়েছেন। 

আইপিএলে সবচেয়ে বেশি চার উইকেট কার 

Most IPL 4-Fers বা আইপিএলে সবচেয়ে বেশি চার উইকেট নিয়েছেন সুনীল নারিন। নারিন আইপিএল ইতিহাসে সবচেয়ে বেশি ৮ বার ৪ উইকেট নিয়ে রেকর্ড করেন। তাছাড়া লাসিথ মালিঙ্গা এবং চাহাল ৭ বার ৪ উইকেট নেওয়ার রেকর্ড করে এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন। 

শেষকথা: আইপিএলের মতো জনপ্রিয় ক্রিকেট আসরে মূলত প্রতিনিয়ত রেকর্ড পাতা আপডেট হয় তাই আইপিএলের প্রতিটি নতুন আসর শেষে এই পোস্টি আপডেট করা হবে যাতে করে আপনারা আইপিএলের আপডেট তথ্য গুলো নিয়মিত পেতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url